বাংলাদেশের শিক্ষার ফলাফল পরীক্ষা করতে, আপনি এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন: 

১.অনলাইন রেজাল্ট পোর্টাল: বাংলাদেশে শিক্ষার ফলাফল চেক করার সবচেয়ে সহজ উপায় হল অফিসিয়াল রেজাল্ট পোর্টালের মাধ্যমে। এসএসসি, এইচএসসি এবং জেএসসির মতো পাবলিক পরীক্ষার ফলাফলের জন্য আপনি "www.educationboardresults.gov.bd" এর মতো ওয়েবসাইটগুলি দেখতে পারেন। এই ওয়েবসাইটটি বাংলাদেশের একাধিক শিক্ষা বোর্ডের ফলাফল প্রদান করে।

২.মোবাইল এসএমএস পরিষেবা: বাংলাদেশের অনেক শিক্ষা বোর্ডও এসএমএসের মাধ্যমে ফলাফল প্রদান করে। আপনার ফলাফল পাওয়ার জন্য আপনি একটি নির্দিষ্ট নম্বরে উপযুক্ত বিন্যাস সহ একটি এসএমএস পাঠাতে পারেন। নির্দিষ্ট পরীক্ষা এবং শিক্ষা বোর্ডের উপর নির্ভর করে বিন্যাস এবং নম্বর পরিবর্তিত হতে পারে। বিস্তারিত জানার জন্য আপনার নিজ নিজ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

৩.শিক্ষা বোর্ডের ওয়েবসাইট: বাংলাদেশের প্রতিটি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ফলাফল দেখতে পারেন। উদাহরণস্বরূপ, ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হল "www.dhakaeducationboard.gov.bd।" ফলাফল বিভাগ খুঁজে পেতে আপনি আপনার নির্দিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে যেতে পারেন।




৪.স্কুল বা কলেজ নোটিশ বোর্ড: আপনি যদি একজন ছাত্র হন, আপনার স্কুল বা কলেজ তাদের নোটিশ বোর্ডেও ফলাফল পোস্ট করতে পারে। এই তথ্যের জন্য আপনার প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন।

৫.সংবাদপত্র: বাংলাদেশের কিছু সংবাদপত্র পরীক্ষার ফলাফল প্রকাশ করে, বিশেষ করে বড় পাবলিক পরীক্ষার জন্য। আপনি সর্বশেষ আপডেটের জন্য সংবাদপত্রের ফলাফল বিভাগে পরীক্ষা করতে পারেন।

৬.শিক্ষামূলক অ্যাপস: স্মার্টফোনের জন্য বেশ কিছু শিক্ষামূলক অ্যাপ রয়েছে যা পরীক্ষার ফলাফলের অ্যাক্সেস প্রদান করে। আপনি এই অ্যাপ্লিকেশনগুলির একটি ডাউনলোড করতে পারেন এবং আপনার মোবাইল ডিভাইস ব্যবহার করে আপনার ফলাফলগুলি পরীক্ষা করতে পারেন৷।

৭.অনলাইন নিউজ পোর্টাল: বাংলাদেশের অনলাইন নিউজ পোর্টালগুলো প্রায়ই ফলাফলের আপডেট প্রদান করে, বিশেষ করে উল্লেখযোগ্য পরীক্ষার জন্য। আপনি সর্বশেষ ফলাফল পরীক্ষা করতে এই ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন.


অনুগ্রহ করে মনে রাখবেন ফলাফল পরীক্ষা করার নির্দিষ্ট পদ্ধতি পরীক্ষার ধরন এবং শিক্ষা বোর্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সর্বদা নিশ্চিত করুন যে আপনি কোনও ভুল তথ্য এড়াতে আপনার ফলাফলগুলি পরীক্ষা করতে অফিসিয়াল উত্স ব্যবহার করছেন।

যেকোনো পরিক্ষার ফলাফল দেখতে নিচের লিঙ্ক এ ক্লিক করুন;

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ;   http://www.educationboardresults.gov.bd/

জাতীয় বিশ্ববিদ্যালয়;  http://results.nu.ac.bd/results_latest/